গাজীপুর, ৩১শে মার্চ ২০২২ : “শোষণ ও নির্যাতন থেকে মানুষকে মুক্তি দিয়েছিল ধর্ম, সেই ধর্মই এক সময় শোষণের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হওয়া শুরু হলে মানুষের মধ্যে মুক্তির বার্তা নিয়ে আসে বিজ্ঞান। কিন্তু সেই বিজ্ঞানের নামেই সারা পৃথিবীতে এখন চলছে যুদ্ধ বিগ্রহ এবং মানব জাতিকে ধ্বংস করার এক হিংসাত্মক প্রতিযোগিতা। পৃথিবীকে আজ অশান্ত করে তুলেছে বিজ্ঞান। বর্তমানে যেমন আছে ধর্মান্ধ, তেমনি আছে বিজ্ঞানের নামে অন্ধ। ধর্ম বা বিজ্ঞানের নামে শোষণ চলতে পারে না৷ মানব জাতির কল্যাণ হয়না এমন যেকোনো বিষয় হোক সে ধর্ম কিংবা বিজ্ঞান তা দিয়ে নতুন প্রজন্মের স্বাভাবিক বিকাশে অন্তরায় সৃষ্টি করা যাবে না। বিজ্ঞানের নাম দিয়েই করোনার অজুহাতে প্রায় দুইবছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে রাখা হয়েছিল, যাতে অপূরণীয় ক্ষতি হয়েছে নতুন প্রজন্মের।”
আজ(বৃহস্পতিবার) সকালে গাজীপুর সদর উপজেলাধীন ইকবাল সিদ্দিকী কলেজের সাযযাদ কাদির মঞ্চে আয়োজিত ২০২১-২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে লেখক ও গবেষক, মুক্তিযোদ্ধা জনাব সেলিনা সিদ্দিকী শুশু বলেছেন, “তোমরা ছোটো বাচ্চা, একটা জিনিস, মানুষের সবসময় পজিটিভ থাকতে হবে। আমাদের জীবনে চলার পথে ভুল হবে, ভাল-মন্দ দুটো দিকই আসবে, আমাদের যেটা সচেতনভাবে চেষ্টা করতে হবে- ভুলটাকে আমরা ভুলে যাবো, যেটা সত্য ও সুন্দর আমরা সেই পথে চলবো। আমরা কারো নিন্দায় আমাদের সময় নষ্ট করবো না। একটা মানুষ পরিপূর্ণ ভালো হতে পারে না, পরিপূর্ণ খারাপও হতে পারে না। প্রত্যেকের দোষ আছে, গুণ আছে। কিন্তু আমরা দোষের কথা কখনো কাউকে মনে করিয়ে দেবো না। আমরা সবসময় তার ভালো দিকটা তুলে ধরবো। এটা হচ্ছে একটা পজিটিভিটি। সবাই এমন পজিটিভ চিন্তা করবে।”
ডিসিপ্লিনের অপরিহার্যতা সম্পর্কে তিনি আরও বলেন, “বড় হতে গেলে ডিসিপ্লিন জিনিসটা অনেক গুরুত্বপূর্ণ। সময় সম্পর্কে সচেতন থেকে কাজ করলে তোমরা জীবনের সর্বোচ্চ সীমায় পৌঁছাতে পারবে। আমরা অনেক ত্যাগ ও কষ্টের বিনিময়ে আমাদের স্বাধীনতা পেয়েছি। আমরা আমাদের নিজস্ব ভূখণ্ড গড়ে তুলেছি। আমাদের অনেক আশা ছিল। সব আশা পূরণ হয়নি, কিন্তু কিছু কিছু তো হয়েছে। আমরা একটা মুক্ত ও স্বাধীন রাষ্ট্র পেয়েছি। তোমরা বড় হবে, তোমাদের সততা দিয়ে আমাদের দেশটাকে এমন একটা জায়গায় পৌঁছে দেবে, সারা বিশ্বের মানুষ শ্রদ্ধার সাথে বঙ্গবন্ধুকে স্মরণ করবে, মুক্তিযোদ্ধাদের স্মরণ করবে এবং আমাদের এই দেশটাকে স্মরণ করবে।”
নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে কলেজের প্রতিষ্ঠাতা, শিশু-সংগঠক, সাংবাদিক ও শিক্ষাবিদ প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী বলেন, “তোমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর পথে অনেক প্রতিকূলতা রয়েছে, সেসব উপেক্ষা করে যেন তোমরা সবসময় সত্য-সুন্দর এবং মানবতার পক্ষে এগিয়ে যেতে পারো। সমস্ত কুসংস্কার, সমস্ত পঙ্কিলতা, সমস্ত ক্ষুদ্রতা, সমস্ত সংকীর্ণতাকে তোমরা যেন কবর দিতে পারো, সেই প্রত্যাশা রেখে তোমাদেরকে বরণ করছি।”
ইকবাল সিদ্দিকী কলেজের গভর্নিং বডির সভাপতি জনাব আব্দুর রহমানের সভাপতিত্বে এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সানজিদা জাহান খানের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সাদিয়া আফরিন আঁখি এবং নবীন শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখে একাদশ শ্রেণির শিক্ষার্থী হাবিবা আক্তার শিমলা।
নবীন বরণ শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।