বাংলা কবিতা দিবস উপলক্ষে গাজীপুর সদর উপজেলার নয়নপুরের কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গণে বইমেলা
গাজীপুর, ২৯শে অক্টোবর ২০২২: বাংলা কবিতা দিবস উপলক্ষে গাজীপুর সদর উপজেলাধীন নয়নপুরের কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গনে বিগত বছরের মতো এবারও আজ (শনিবার) দিনব্যাপী বইমেলা আয়োজন করা হয়। ৮ম বারের মতো আয়োজিত এই অনুষ্ঠানে বইমেলা ছাড়াও আয়োজন করা হয় স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার প্রদান, আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের।
সকালে বইমেলা উদ্বোধন করেন কবি বকুল আশরাফ। পায়রা উড়িয়ে বাংলা কবিতা দিবসের উদ্বোধন করেন কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদিরের সহধর্মিণী আফরুনা বাবলী। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক বিশিষ্ট সাংবাদিক, শিক্ষাবিদ ও শিশু সংগঠক প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী।
কবি সাযযাদ কাদির, কবি বকুল আশরাফ ও প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর মমতাময়ী মা, কবি কুটুম মুহতারিমা এবং এই ভেন্যুতে বাংলা কবিতা দিবসের প্রথম অনুষ্ঠান আয়োজনের সক্রিয় সদস্য প্রয়াত শ্রী লক্ষণ চদ্র দেবনাথসহ কবিতা দিবসের সাথে সংশ্লিষ্ট ও সাহিত্য সংস্কৃতিমনা যারা মৃত্যুবরণ করেছেন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।
কবি রোকেয়া ইউসুফের ‘মানবী ও মধুমঞ্জরী’ কাব্যের মোড়ক উন্মোচন করেন বকুল আশরাফ ও অধ্যাপক অসীম বিভাকর এবং কবি লুৎফর রহমান স্বদেশীর ‘হৃদয় পদ্ম’ কাব্যের মোড়ক উন্মোচন করেন প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী।
ইকবাল সিদ্দিকী কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী তানভীর ইসলাম রিফাতের হাতে সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার তুলে দেন কবি সাযযাদ কাদিরের সহধর্মিনী আফরুনা বাবলী।
ভাওয়াল বদরে সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকরের সঞ্চালনায় ‘বিপন্ন পৃথিবী : কবিতার দায়’ শীর্ষক শিরোনামে আলোচনা করেন কবি হাসিদা মুন, সংস্কৃতিজন লিয়াকত চৌধুরী ও কবি ও সমাজচিন্তক আবুল কালাম আজাদ এবং শ্রীপুর সাহিত্য পরিষদের সভাপতি রানা মাসুদ।
ঢাকাসহ সারাদেশ থেকে অর্ধশতাধিক কবির অংশগ্রহণে বাংলা কবিতা দিবসের এই আয়োজন এলাকার শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে। দেশের ১৩টি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানসহ কবিরা নিজেদের প্রকাশিত নানান বই নিয়ে মোট ১৭ টি স্টল নিয়ে বইমেলায় অংশগ্রহণ করে।
কবি বকুল আশরাফ, রেহানা সুলতানা, লুৎফর রহমান স্বদেশী, আহম্মদ আলী, অমূল্য সরকার অমল, মহসীন আহমেদ, রানা মাসুদ, ইকবাল নিশাত, রাহাত রাব্বানী, মো সাদিয়ার রহমান, হাসিদা মুন, আনোয়ার হোসেন নবীন, জাফর পাঠান, আবদুল আলীম, নাইসুর রহমান, সৈয়দ জাকির হোসাইন, শেলী সেলিনা, , মেজবাহ উদ্দিন, আবিদ আজম, মাশরুরা লাকি, হাফিজ উদ্দিন আহমেদ, নাসরীন বীনা ইউসুফ রেজা, মুশতাক মুকুল, নুরে আলম, শফিকুল ইসলাম তুষার, আশরাফুল আলম, রাজিবুল আলম, মিঠুন সিদ্দিকী, ফজর আলী, তাহরীমা তাবাসসুম তানহা, অসীম বিভাকর, লিয়াকত চৌধুরী, মুহিব বিল্লাহ, এস এম ইউনুস, সৈয়দ রায়হান উদ্দিন, আকিকুল হাসান, তাসফিয়া তাবাসসুম নুসাইবা, ফারজানা কবির, সানজিদা কবির, জেরিন ইসলাম, নিতু চৌধুরী, আসমা আক্তার, সু্বর্ণ কুমার মজুমদার, রিপন বাশার,জিয়াউল হক সরকার, মন্ডল মাধব চন্দ্র, মো ইসরাফিল হোসেন, এস এম মিজানুর রহমান, সিরাজুল হক ও মাটি সিদ্দকী।
উল্লেখ্য, প্রয়াত সাংবাদিক, কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদির ২০০৪ সনে বাংলা কবিতা দিবসের প্রবর্তন করেন এবং ২০১৪ সাল থেকে গাজীপুর সদর উপজেলার নয়নপুরে নিয়মিত এই দিবসটি পালন করা হচ্ছে।