গাজীপুর, ২৬শে মার্চ ২০২২: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আজ (শনিবার) গাজীপুর জেলার সদর উপজেলাধীন ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটি পরিচালিত ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ, কচি-কাঁচা একাডেমি ও নয়নপুর এন এস আদর্শ বিদ্যালয়ের উদ্যোগে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্পণ, কুচকাওয়াজে অংশগ্রহণ, রচনা প্রতিযোগিতা, দেয়াল পত্রিকা প্রকাশ, মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শন, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সকালে ইকবাল সিদ্দিকী কলেজ, ইকবাল সিদ্দিকী হাই স্কুল এবং কচি-কাঁচা একাডেমির পৃথক তিনটি কুচকাওয়াজ দল গাজীপুরের শহীদ বরকত স্টেডিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজে অংশগ্রহণ করে।
গাজীপুর জেলা প্রশাসন আয়োজিত কুচকাওয়াজে শিশু-শিক্ষার্থীদের সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক জনাব আনিসুর রহমান, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ এবং উপ-পুলিশ কমিশনার জনাব জাকির হাসান। কুচকাওয়াজে প্রাথমিক শাখায় কচি-কাঁচা একাডেমি প্রথম স্থান এবং উচ্চ মাধ্যমিক স্তরে ইকবাল সিদ্দিকী কলেজ রোভার স্কাউট দল দ্বিতীয় স্থান লাভের গৌরব অর্জন করে। এছাড়াও ইকবাল সিদ্দিকী কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা সাভার জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।
‘১৯৭১ সালে আমার বয়স যদি হতো আঠারো’ শিরোনামে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় কচি-কাঁচা একাডেমি, নয়নপুর এন এস আদর্শ বিদ্যালয় এবং ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা অষ্টম শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ এবং নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপে বিভক্ত হয়ে অংশগ্রহণ করে।
‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করে সপ্তম শ্রেণির শিক্ষার্থী জেরিন তাসনিম, দ্বিতীয় স্থান অর্জন করে অষ্টম শ্রেণির শিক্ষার্থী লগ্ন রানী সরকার এবং তৃতীয় স্থান অর্জন করে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী আদিনা সোমনা তাসফিয়া।
‘খ’ গ্রুপে একাদশ শ্রেণির শিক্ষার্থী শাহরিন সারওয়ার সাওম প্রথম স্থান, দশম শ্রেণির শিক্ষার্থী সামিয়া তাসনিম সৌমিতা দ্বিতীয় স্থান এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সানজিদা জাহান খান তৃতীয় স্থান অর্জন করে।
বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করেন বিদ্যালয় প্রতিষ্ঠাতা, শিশু-সংগঠক, সাংবাদিক ও শিক্ষাবিদ প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী।
এছাড়াও দশম শ্রেণির শিক্ষার্থী সাদিয়া আফরিনের সম্পাদনায় ‘জনতার যুদ্ধ’ নামে একটি দেয়াল পত্রিকা প্রকাশিত হয়।
প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাধীনতার তাৎপর্য নিয়ে আলোচনা করেন কচি-কাঁচা একাডেমির প্রধান শিক্ষক আফরোজা খানম, ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক রওশন আরা রুমি, কচি-কাঁচা একাডেমির সহকারী শিক্ষক ইসমত আরা এবং শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আমিনা বুশরা,
সপ্তম শ্রেণির শিক্ষার্থী জেরিন তাসনিম এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মোসাদ্দিক বিল্লাহ বিন মিজান।
আলোচনা সভা সঞ্চালন করেন কচি-কাঁচা একাডেমির সহকারী শিক্ষক জান্নাতুল ফেরদৌসী ময়না।
আলোচনা সভাশেষে অনুষ্ঠিত হয় দোয়া মাহফিল। দোয়া মাহফিল পরিচালনা করেন সহকারী শিক্ষক মাওলানা কেফায়েত উল্লাহ।