গাজীপুর, ৩০শে অক্টোবর, ২০২১: বাংলা কবিতা দিবস উপলক্ষে গাজীপুর সদর উপজেলাধীন নয়নপুরের কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গনে বিগত বছরের মতো এবারও আজ (শনিবার) দিনব্যাপী বইমেলা আয়োজন করা হয়। বইমেলা ছাড়াও আয়োজন করা হয় স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার প্রদান, আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের। সকালে বইমেলা উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিজন লিয়াকত চৌধুরী। পায়রা উড়িয়ে বাংলা কবিতা দিবসের উদ্বোধন করেন কবি বকুল আশরাফ। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক বিশিষ্ট সাংবাদিক, শিক্ষাবিদ ও শিশু সংগঠক প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী।
শিক্ষক-শিক্ষার্থী অভিভাবকের চোখে ‘স্বপ্নের স্কুল’ বইয়ের মোড়ক উন্মোচন করেন কচি-কাঁচা একাডেমির প্রধান শিক্ষক আফরোজা খানম। ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী জেরিন তাসনিমের হাতে সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার তুলে দেন কবি সাযযাদ কাদিরের সহধর্মিনী আফরুনা বাবলী।
ভাওয়াল বদরে সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকরের সঞ্চালনায় ‘সাম্প্রদায়িকতা প্রতিরোধে কবিতার ভূমিকা’ শীর্ষক শিরোনামে আলোচনা করেন কবি হাসিদা মুন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব লিয়াকত চৌধুরী ও কবি অধ্যাপক ডা. হাফিজ উদ্দিন আহমেদ।
ঢাকাসহ সারাদেশ থেকে অর্ধশতাধিক কবির অংশগ্রহণে বাংলা কবিতা দিবসের এই আয়োজন এলাকার শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে। দেশের ১৩ টি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানসহ কবিরা নিজেদের প্রকাশিত নানান বই নিয়ে মোট ১৫ টি স্টল নিয়ে বইমেলায় অংশগ্রহণ করেন।
বাংলা কবিতা দিবসে কবিতা আবৃত্তি করেন অমূল্য সরকার অমল, মো. এনামুল হক,নজরুল ইসলাম ওরফে এন আই বাবু, রেহানা সুলতানা, গোলাম রব্বানী টুপুল, মো. সাদিয়ার রহমান, কামরুল আকন্দ, গোলাপ আমিন, শফিকুল ইসলাম তুষার, হাসান কামরুল, আনোয়ার হোসেন নবীন, কবি লুৎফর রহমান স্বদেশী, মাহমুদ মৌসুম,বকুল আশরাফ, হাসিদা মুন, নাইসুর রহমান, মোছাঃ উম্মে হাবিবা,মোহাম্মদ আবু হানিফা,মো. রাজিবুল আলম, মো. আশরাফুল আলম, মেজবাহ উদ্দিন, নাসরীন বীণা, হাফিজ উদ্দীন আহমদ, হাসনা হেনা, মোস্তফা কামাল রনি, জাহাঙ্গীর হোসাইন, ইসমাইল জুমেল, মাশরুরা লাকী, মো. সুজাউল করিম, মো. লুৎফর রহমান, সানজিদা জাহান খান, আব্দুল আলীম,রাকিব মাহমুদ, রুদ্র হাসান, মো. আতোয়ার রহমান, মিঠুন সিদ্দিকী, শাহিদা ফেন্সী,স্বপন রেজা, রুকসানা রহমান, জাফর রেজা, মো. ফরিদ উদ্দিন সোহেল, শাহান শাহাবুদ্দিন, আহমমাদ আলী, শিমুল আক্তার, তাহমিনা বেগম ও শাহের বানু।
উল্লেখ্য প্রয়াত সাংবাদিক, কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদির ২০০৪ সনে বাংলা কবিতা দিবসের প্রবর্তন করেন এবং ২০১৪ সাল থেকে গাজীপুর সদর উপজেলার নয়নপুরে নিয়মিত এই দিবসটি পালন করা হচ্ছে।